বাংলাদেশে টি-টোয়েন্টির সবচেয়ে বড় আর জমজমাট আসর বিপিএল। রোমাঞ্চের পাশাপাশি আছে ফ্রাঞ্চাইজিগুলোর টাকার ঢালার রমরমা অবস্থা। বাংলাদেশে এই পদ্ধতির শুরুটা ২০১২ সালে। জনপ্রিয় টুর্নামেন্ট আইপিএলের দেখানো পথেই শুরু বাংলাদেশের বিপিএল।

এখন পর্যন্ত এই বিপিএল খেলেছেন বহু নামধারী তারকা খেলোয়ার। নিজেদের ক্রিকেটিয় মেধায় নির্মল বিনোদন দেওয়ার চেষ্টা করেছেন সবাই। তবুও ছিলো নানা রকমের কটু কথা। যার দায়টা অবশ্যই বর্তাবে আয়োজক কমিটির উপর। ঘটেছে ফিক্সিং এর মত ঘটনাও। আর তাতে ক্যারিয়ার ধ্বংস হয়েছে দেশের ক্রিকেটের এক সময়কার পোস্টার বয়ের।

২০১২ থেকে ২০১৯, বিপিএল দেখেছে ছয়টি আসর। আর এই ছয়টি আসরে ট্রফিটা ঘুরপাক খেয়েছে ঢাকা, কুমিল্লা আর রংপুরে।

২০১২ সালে প্রথমবারের আয়োজনে চ্যাম্পিয়ন হয় ঢাকা গ্ল্যাডিয়েটর্স। ফাইনালে তাদের সামনে ছিলো বরিশাল বুলস। প্রথমে ব্যাট করতে নেমে ১৪০ রান সংগ্রহ করে বরিশাল। ১৫.৪ ওভারে মাত্র ২ উইকেট হারিয়ে জয় পায় মাশরাফি বিন মুর্তজার ঢাকা গ্ল্যাডিয়েটর্স। সেবার বিপিএলে অংশ নেয় ৬ টি দল। টুর্নামেন্টের সেরা খেলোয়াড় ছিলেন সাকিব আল হাসান।

বিপিএল ২০১২

বিপিএল ২০১২

২০১৩ সালেও শিরোপা ধরে রাখে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ঢাকা গ্ল্যাডিয়েটর্স। প্রতিপক্ষ চিটাগং কিংস। প্রথমে ব্যাট করে ১৭২ রান সংগ্রহ করে ঢাকা গ্ল্যাডিয়েটর্স। ১৬.৫ ওভারে ১২৯ রানেই থেমে যায় চিটাগং কিংসের ইনিংস। ৪৩ রানের জয়ে টানা দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয় ঢাকা। ৭ দলের অংশগ্রহনে টুর্নামেন্ট সেরার পুরস্কারও ধরে রাখেন সাকিব আল হাসান।

বিপিএল ২০১৩

বিপিএল ২০১৩

২০১৫ সালে নতুন চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ানস। দল বদলে মাশরাফিও হাতে তোলেন নিজের তৃতীয় শিরোপা। প্রথমে ব্যাট করে ৪ উইকেটে ১৫৬ রান করে বরিশাল বুলস। শুরুটা ভালো করেও শেষ  দিকে অলক কাপালির ঠান্ডা মাথার এক ইনিংসে শেষ বলে জয় পায় দলটি। প্রথমবারের মতো বিপিএলে এসেই চ্যাম্পিয়ন হয় কুমিল্লা ভিক্টোরিয়ানস। টুর্নামেন্ট সেরা হন আসার জাইদি।

বিপিএল ২০১৫

বিপিএল ২০১৫

২০১৬ সালে নতুন মোড়কে নাম বদলে এসে আবারও চ্যাম্পিয়ন ঢাকা। এবারে নাম ঢাকা ডায়নামাইটস। আগে ব্যাট করে ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৫৯ রান সংগ্রহ করে ঢাকা ডায়নামাইটস। রান তাড়ায় রাজশাহী কিংস ১৭.৪ ওভারে মাত্র ১০৩ রানে অলআউট হয়ে যায়। ৫৬ রানের জয়ে বিপিএলে তৃতীয় শিরোপা ঘরে তোলে ঢাকা। সেরা খেলোয়াড় মাহমুদুল্লাহ রিয়াদ।

বিপিএল ২০১৬

বিপিএল ২০১৬

২০১৭ সালের চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স এবং আবারও শিরোপা হাতে মাশরাফি। প্রথমে ব্যাট করতে নেমে ক্রিস গেইল তান্ডবে মাত্র এক উইকেট হারিয়ে ২০৬ রান সংগ্রহ করে রংপুর। জবাবে ৯ উইকেট হারিয়ে ১৪৯ রান তোলে ঢাকা ডায়নামাইটস। ৫৭ রানের জয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পায় রংপুর। এবারে সেরা খেলোয়াড় ক্রিস্টোফার হেনরি গেইল।

বিপিএল ২০১৭

বিপিএল ২০১৭

বিপিএল ২০১৯

বিপিএল ২০১৯

২০১৯ সাল, এবারে শিরোপা আবারও কুমিল্লা ভিক্টোরিয়ানস এর ঘরে। তামিম ইকবালের দানবীয় ১৪১ রানের ইনিংসে ১৯৯ রানের পাহাড় গড়ে কুমিল্লা। সেই রান তাড়া করতে নেমে ৯ উইকেটে ১৮২ রান তোলে ১৭ রানের পরাজয় ঢাকা ডায়নামাইটসের। এবারের সেরা খেলোয়াড় সাকিব আল হাসান।

আর ফাইনেলের উত্তেজনার বিচারে সেরা বিপিএল ফাইনাল দর্শক হয়তো উপভোগ করলো এবারই।

বাঙালীয়ানা/জেএইচ

মন্তব্য করুন (Comments)

comments

Share.