চেনা ছকে জীবন বাস্তবতার ধারাপাত

Comments

মুম্বাই-এর ধারাভি-এর কঠিন এবং বাস্তব জীবনযাত্রার ঝলক দিয়েই শুরু এই ছবির দৃশ্য। চমকপ্রদ দৃশ্যপট গঠনে সিদ্ধহস্ত ইরানের মাজিদির পরিচালনায় ধরা পড়বে খুবই চেনা মুম্বাই; আরব সাগরের পাড়ের এই শহরে যেমন আছে রত্নখচিত গ্ল্যামার ওয়াল্ড তেমনি আছে হতদরিদ্রতা, নিপীড়তার আঁতুড়ঘর ধারাভি। যেখানে জীবন সংগ্রাম জন্ম দেয় অপরাধ প্রবণতার। আর এমনই নিজের জীবন সংগ্রামে লড়াই-এ বেড়ে ওঠা এক কিশোর আমির এরই গল্প বলে এই ছবি। ছবির গল্প আনকোরা নতুন নয় খুবই সাধারন সেই রুঢ় বাস্তববাদের কথাই বলে এ ছবি যা কখনো বলেছিল ‘সালাম বম্বে’ বা ‘স্লাম ডগ মিলেনিয়ার’।

মাজিদ মাজিদি

কিন্তু সাধারণ কে নিয়েই অসাধারণত্ব যিনি করেছেন তিনি মাজিদ মাজিদি, দৃশ্যপট এর ঘনঘটা, ও পরিচালকের নিঁখুত ক্যামেরার ফ্রেম এ ছবির মাত্রাকে নিয়ে গিয়েছে অন্যস্তরে। 

মুম্বাই এর পিতৃ-মাতৃহীন এক কিশোর জড়িয়ে পড়ে ড্রাগ সাপ্লাই এর ব্যাবসায়, সে বেছে নেয় সহজে অর্থ উপার্জনের এই শর্টকাট কিন্তু এমনই সময় গল্প অন্যদিকে মোড় নেয় পুলিশ নিয়ে যায় তার বোনকে, আর বোনকে ছাড়ানোর সংগ্রামে আমির ফিরে পায় এক অন্য আমিরকে। শুধু র্শটকার্টে অর্থ উপার্জন রত আমির এর কাছে ফুটে ওঠে জীবনের অন্যান্য দিকগুলি যেখানে সুখের  মানে হয়না শুধু আর্থিক স্বাচ্ছলতা।

গল্পের অন্যতম মূখ্য চরিত্র আমির এর চরিত্রে নবাগত  ঈশান খাট্টার তাক লাগানো নিঁখুত অভিনয়, তাকে ভারতীয় তথা বিশ্ব ছবির দরবারে প্রসিদ্ধ করতে সক্ষম৷ ‘আমির’ এর বোন ‘তারা’ এর চরিত্রে মালবিকা মোহনান ও অনবদ্য। অল্প সময়ের জন্য হলেও চরিত্রে জি ভি সারদা তার মুন্সিয়ানার ছাপ ছেড়েছেন ছবিতে৷

যেখানে বিলাসিতা নয় ক্ষুদ্র ক্ষুদ্র মুহুর্ত দেয় শান্তিপূর্ণ জীবন সেই দৃশ্যায়নই করে মুম্বই কে বিশ্বের দরবারে হাজির করেছেন মাজিদ মাজিদি।

‘ফাদার’ থেকে ‘কালার অফ প্যারাডাইস’ ছবিতে তিনি এক অন্য জগতের দরজা যেন খুলে দিয়েছিলেন। যে জগতকে আমরা চাইলেই ধরতে পারি, চাইলেই চোখ মেলে দেখতে পারি, কিন্তু কোথাও যেন চেষ্টা করেও ছুঁতে পারিনা সহজে। অথচ নিজেকে ভেঙে ভেঙে সহজ থেকে সরলতর করতে পারলেই সেই জগতকে আঁকড়ে ধরে বাঁচা সম্ভব।

মাজিদির চিল্ড্রেন অফ হেভেন, সং অফ দ্য স্প্যারোর মতোই এ ছবিও জীবনের গল্প বলে, আর বলে সেই বাণিজ্য নগরীর জনজীবনের কথা। ‘রফি’ সাহেবের কথার সাথে মিলিয়ে বললে, “ইয়ে দিল হ্যায় মুশকিল জিনা ইহা; কাভি হাসতে, কাভি রোতে, ইয়ে হ্যায় বোম্বাই ম্যারে জান “। 

চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন ঈশান খাট্টার, মালবিকা মোহানান, জি ভি সারদা, তানিশা চট্টোপাধ্যায় ও গৌতম ঘোষ।

বাঙালীয়ানা/ডিসি/জেএইচ

মন্তব্য করুন (Comments)

comments

Share.