‘জরুরী খরচ’ বাবদ ১০ লাখ টাকা প্রদানের নির্দেশ

Comments

প্রগতি সরণিতে সুপ্রভাত বাসের চাপায় নিহত বিইউপি’র শিক্ষার্থী আবরার চৌধুরীর পরিবারকে ‘জরুরী খরচ’ বাবদ ১০ লাখ টাকা প্রদানের নির্দেশনা দিয়েছে হাইকোর্ট। দুর্ঘটনায় দায়ী সুপ্রভাত পরিবহন কর্তৃপক্ষকে আগামী ৭ দিনের মধ্যে এ টাকা পরিশোধ করতে বলেছে আদালত।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানির প্রেক্ষিতে বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাই কোর্ট বেঞ্চ বুধবার রুলসহ এ আদেশ দেয়।

রুলে আরও জানতে চাওয়া হয়েছে সড়ক ব্যবহারের ক্ষেত্রে সাধারণ মানুষের নিরাপত্তা ব্যবস্থায় অব্যাহত ব্যর্থতাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না। তাছাড়া নিহত আবরারের পরিবারকে পাঁচ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়েও রুল জারি করেন আদালত।

আরও পড়ুন: আন্দোলনের দ্বিতীয় দিনে রাজধানী

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। সকালে তিনি বিষয়টি আদালতের নজরে আনলে, আদালত তাকে আবেদন আকারে কোর্টে নিয়ে আসার জন্য বলেন। পরে তিনি হাইকোর্টে রিট আবেদন করেন।

তাছাড়া, স্বরাষ্ট্র সচিব, সড়ক ও সেতু সচিব, পুলিশ মহাপরিদর্শক, বিআরটিএ, সুপ্রভাত পরিবহনসহ আট বিবাদীকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

রুহুল কুদ্দুস কাজল পরে সাংবাদিকদের বলেন, ওই দুর্ঘটনার বিষয়ে বিস্তারিত তদন্ত করে আগামী ১৫ দিনের মধ্যে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ, ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক ও বুয়েটের দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের (এআরআই) পরিচালককে একটি প্রতিবেদন দিতে বলেছে আদালত।

বাঙালীয়ানা/জেএইচ

মন্তব্য করুন (Comments)

comments

Share.