নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ : সেরা চারে বাংলাদেশ

Comments

 নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ এর পিপলস চয়েস অ্যাওয়ার্ডে এই প্রথম ক্যাটাগরির শীর্ষ চারে উঠল বাংলাদেশ।এ র আগে শীর্ষ দশে জায়গা করে নিলেও এবারই প্রথম শীর্ষ চারে উঠল বাংলাদেশ।

“লুনার ভি আর প্রজেক্ট” দিয়ে সিলেট থেকে চ্যাম্পিয়ন হিসেবে মনোনয়ন পাওয়া দল ‘টিম অলিক’ এ সম্মাননা লাভ করেছে। প্রথমবারের মতো বিশ্বের ৭৯টি দেশের প্রায় ২ হাজার ৭২৯টি দলের সঙ্গে প্রতিযোগিতা করে ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের’ ২টি ক্যাটাগরির শীর্ষ চারে উঠে এসেছে দলটি।

 

টিম অলিকের “লুনার ভি আর প্রজেক্ট” টি মূলত একটি ভার্চুয়াল রিয়েলিটি অ্যাপ্লিকেশন। যার মাধ্যমে ব্যবহারকারী চাঁদে ভ্রমণের একটি অভিজ্ঞতা পাবেন। টিম অলিক নাসা প্রদত্ত বিভিন্ন রিসোর্স থেকে থ্রিডি মডেল ও তথ্য সংগ্রহ করে, নাসা অ্যাপোলো ১১ মিশন এর ল্যান্ডিং এরিয়া ভ্রমণ, চাঁদ থেকে সূর্যগ্রহণ দেখা এবং চাঁদকে একটি স্যাটেলাইট এর মাধ্যমে আবর্তন করা- এই তিনটি ভিন্ন পরিবেশকে ভার্চুয়ালভাবে তৈরি করেছে। দলের সদস্যরা হলেন- আবু সাবিক মাহদী, কাজী মঈনুল ইসলাম, এসএম রাফি আদনান এবং সাব্বির হাসান। তারা চারজনেরর তিনজনই শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের এবং একজন পদার্থবিদ্যা বিভাগের শিক্ষার্থী।

বাঙালীয়ানা/এমএইচ

মন্তব্য করুন (Comments)

comments

Share.