পশ্চিমবঙ্গে জারি হল চরম সতর্কতা

Comments
এবারে পশ্চিমবঙ্গের জন্য উদ্বেগ বাড়ালো ফণী! পশ্চিমবঙ্গে জারি হইয়েছে চরম সতর্কতা। আবহাওয়া দপ্তর সূত্রের খবর, ওড়িশার স্থলভাগের গভীরে না গিয়ে ক্রমশ উপকূল বরাবর এ রাজ্যের দিকেই নাকি ধেয়ে আসছে অতি শক্তিশালী প্রবল ঘূর্ণিঝড় ফণী। আর সে কারণেই উদ্বিগ্ন আবহাওয়াবিদেরা।
উদ্বেগটা কেন তার ব্যাখ্যায় আবহাওয়াবিদ জে কে মুখোপাধ্যায় জানাচ্ছেন, একটা ঘূর্ণিঝড় যখন কোথাও আছড়ে পড়ে বা তার ল্যান্ডফল হয়, অনেকটা অঞ্চল জুড়েই তার বিস্তৃতি থাকে। ঝড়ের কেন্দ্রকে বলা হয় ‘আই অফ দ্য স্টর্ম’। আর এই ‘আই অফ দ্য স্টর্ম’-কে কেন্দ্র ধরলে তার চারপাশে অনেকটা অঞ্চল জুড়ে তাণ্ডব চালায় ঘূর্ণিঝড়।

আবহাওয়া দফতর সূত্রে খবর, সকাল সাড়ে ১০টায় কলকাতা থেকে ফণীর অবস্থান ছিল ৪১৮ কিলোমিটার দূরে। দিঘা থেকে ৩৬৪ কিলোমিটার। ইতিমধ্যেই ফণীর প্রভাবে পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগণা এবং কলকাতায় বৃষ্টিপাত শুরু হয়েছে।

এদিন পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকায় হাওয়ার গতিবেগ প্রায় ৭০ থেকে ৮৫ কিলোমিটারের কাছাকাছি থাকবে, জানিয়েছিল আবহাওয়া দপ্তর।

এর আগে, পূর্বাভাসের প্রায় ৫-৬ ঘণ্টা আগেই শুক্রবার, ৩ এপ্রিল, ২০১৯, সকালে ২০০ কিমি বেগে ওড়িশায় আছড়ে পড়ে ফণী। তিনদিন উপগ্রহ চিত্রে গতিবিধির ওপর নজর রাখার পরে আবহাওয়া অফিস জানিয়েছিল, শুক্রবার বেলা তিনটের সময় বঙ্গোপসাগর থেকে স্থলভূমিতে ঢুকবে সাইক্লোন ফণী। কিন্তু তার আগেই বাংলাদেশ সময় সকাল ৯:২০ নাগাদ ওড়িশায় আঘাত করেছে ফণী।

ছবি ও খবর: আনন্দবাজার

বাঙালীয়ানা/এসসি

মন্তব্য করুন (Comments)

comments

Share.