প্রতীতি দেবীকে উৎসর্গ করা হলো এবারের উইমেন ফিল্ম মেকারস্ কনফারেন্স

Comments

অষ্টাদশ ঢাকা আন্তর্জাতিক চলচিত্র উৎসবে দু’দিনব্যাপী চলচ্চিত্রে নারীর ভূমিকা বিষয়ক ‘ষষ্ঠ আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস্ কনফারেন্স’ শেষ হল সোমবার বিকেলে।

এবারের সম্মেলন উৎসর্গ করা হয় আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্র নির্মাতা ঋত্বিক ঘটকের যমজ বোন সদ্যপ্রয়াত সাংস্কৃতিক ব্যক্তিত্ব প্রতীতি দেবীকে এবং তাঁর স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

ষষ্ঠ আন্তর্জাতিক নারী নির্মাতা সম্মেলনে ৬টি সেশনে আলোচকরা বর্তমান বিশ্বে ও বাংলাদেশের প্রেক্ষাপটে নারী-নির্মাতাদের প্রতিবন্ধকতা, সুযোগ-সুবিধা, কর্মতৎপরতা, প্রত্যাশা এবং প্রতিকুলতা থেকে উত্তরণের উপায় নিয়ে আলোচনা করেন।

DIFF_Women Con01

সম্মেলনে অংশগ্রহণকারীদের একাংশ।

সম্মেলন শেষে দেয়া ঘোষণায় বলা হয়, ২০২০ সালে বিশ্ব চলচ্চিত্রে নারী নির্মাতাদের অংশগ্রহণ অর্ধশতাংশে উন্নীত করার লক্ষ্যে কাজ করতে হবে। বলা হয়, নারী নির্মাতাদের অন্যতম লক্ষ্য হবে চলচ্চিত্র নির্মাণের জন্য অর্থের সংস্থান করা যেখানে নারী, নারীর জন্য কাজ করবে। নারী নির্মাতাদের কাজ হবে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব নিয়ে গবেষণা করে তাদের চাহিদা অনুযায়ী চলচ্চিত্র নির্মাণ করা এবং আন্তর্জাতিক প্রযোজনা ও পরিবেশনা সংস্থাগুলোর সঙ্গে সম্পর্ক তৈরি করা।

অষ্টাদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অংশ হিসেবে অনুষ্ঠিত ষষ্ঠ আন্তর্জাতিক নারী নির্মাতা সম্মেলনের শেষ দিনের আলোচনায় অংশ নেন ভারতীয় চলচ্চিত্র নির্মাতা-অভিনেত্রী অপরাজিতা ঘোষ, জাফনা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পরিচালক- চলচ্চিত্র নির্মাতা আনোমা রাজাকরুনা, ইতালিয়ান চলচ্চিত্র নির্মাতা-রিলিজিয়ন টুডে ফিল্ম ফেস্টিভ্যালের প্রতিষ্ঠাতা লিয়া বেলটরমি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক সাবরিনা সুলতানা চৌধুরী, বাংলাদেশ স্বাধীনতা মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ও সংস্কৃতিক ব্যক্তিত্ব মফিদুল হক, ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির গণমাধ্যম ও যোগাযোগ বিভাগের প্রধান অধ্যাপক জাকির হোসেন রাজু। এছাড়া, দেশী-বিদেশী অভিনয় শিল্পী, চলচ্চিত্র নির্মাতা, চলচ্চিত্র সমালোচক, প্রযোজক সম্মেলনে অংশগ্রহণ করেন।

অষ্টাদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অংশ হিসেবে মঙ্গলবার, ১৪ জানুয়ারী, সকাল সাড়ে ৯টায় ঢাকা ক্লাবের স্যামসন লাউঞ্জে শুরু হবে দেশীয় চলচ্চিত্রের সঙ্গে আন্তর্জাতিক চলচ্চিত্রকারদের ভাবনার মিথস্ক্রিয়ামূলক সম্মেলন ‘ওয়েস্ট মিটস ইস্ট’। সম্মেলনে দেশী-বিদেশী খ্যাতিমান নির্মাতা ও কলাকুশলীরা অংশ নেবেন।

বাঙালীয়ানা/এসএল

মন্তব্য করুন (Comments)

comments

Share.