প্রধান অর্থনীতিবিদ হিসেবে প্রথম নারী আইএমএফে

Comments

প্রধান অর্থনীতিবিদ হিসেবে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) দায়িত্ব নিতে যাচ্ছেন গীতা গোপীনাথ। কলকাতায় জন্মগ্রহণ করা এই নারীই হতে চলেছেন আইএমএফের প্রথম নারী যিনি এই পদে বসছেন। সোমবার, ১ অক্টোবর এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে আইএমএফ।

জানা যায়, এই বছরেই অবসরে যাচ্ছেন বর্তমান প্রধান অর্থনীতিবিদ মরিস ওবস্টফেল্ড। তারই স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন গীতা গোপীনাথ। তাছাড়া, রঘুনাথ রাজনের পরে তিনিই হচ্ছেন এই দায়িত্ব নেয়া প্রথম ভারতীয়।

গীতা গোপীনাথ

গীতা গোপীনাথ

আইএমএফ প্রধান ক্রিস্টিন লাগার্দে গীতায় ভূয়সী প্রশংসা করে তাকে অসাধারণ অর্থনীতিবিদ হিসেবে ব্যাখ্যা করেছেন। দায়িত্ব গ্রহনের পর থেকেই বড় বড় দায়িত্বে নারীদের এগিয়ে আসার জন্য কাজ করেছেন ক্রিস্টিন লাগার্দে। গীতা দায়িত্ব গ্রহন করলে আইএমএফ, বিশ্বব্যাংক এবং অর্গানাইজেশন ফর কো-অপারেশন ডেভেলপমেন্ট (ওইসিডি), এই তিন প্রতিষ্ঠানেরই মুখ্য অর্থনীতিবিদ হচ্ছেন নারী।

উল্লেখ্য, গীতার জন্ম কলকাতায়। স্কুলের প্রথম পাঠ গ্রহণ করেন এখানেই। উচ্চশিক্ষা নিয়েছেন দিল্লি ও যুক্তরাষ্ট্র থেকে। ২০০১ সালে যুক্তরাষ্ট্রের প্রিন্সটন ইউনিভার্সিটি থেকে তিনি অর্থনীতিতে পিএইচডি করেন। শিকাগো বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক হিসেবেও কাজ করেন তিনি। ২০০৫ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে যোগ দেন এবং ২০১০ সালে সেখানে চুক্তিভিত্তিক অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন শুরু করেন। হার্ভার্ডের ইতিহাসে গীতা হচ্ছেন তৃতীয় নারী, যিনি অর্থনীতি বিভাগের চুক্তিভিত্তিক অধ্যাপক। নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের পর প্রথম ভারতীয়ও তিনি।

তাছাড়া, জি-২০–এর অর্থ মন্ত্রণালয়ের পরামর্শদাতা কমিটির সদস্য ছিলেন গীতা। কেরালার পিনারাই বিজয়ন সরকারের আর্থিক উপদেষ্টা হিসেবেও নিয়োগ প্রাপ্ত হয়েছিলেন তিনি। ভারতের কৃষক পরিবার থেকে উঠে আসা গীতা ২০১৪ সালে বিশ্বের ৪৫ বছরের কম বয়সী ২৫ জন প্রথম সারির অর্থনীতিবিদ হিসেবে আইএমএফের স্বীকৃতি পান।

বাঙালীয়ানা/জেএইচ

মন্তব্য করুন (Comments)

comments

Share.