সরকারী চাপের প্রতিবাদে সাদা কাগজ প্রকাশ

Comments

ভারতের কেন্দ্রীয় সরকার “কাশ্মীর রিডার” ও “গ্রেটার কাশ্মীর” নামের দুটি প্রথম সারির ইংরেজী দৈনিকে সরকারী বিজ্ঞাপণ বন্ধ করে দেয়ার প্রতিবাদে সাদা কাগজ প্রকাশ করেছে কাশ্মীরের সমস্ত দৈনিক।

সরকারের বিজ্ঞাপন করে দেওয়ার প্রতিবাদে রোববার, ১০ মার্চ, ২০১৯, কাশ্মীরের উর্দু ও ইংরেজী ভাষার সমস্ত দৈনিক প্রথম পাতাটি ফাঁকা প্রকাশ করল। কোনও সংবাদ তাতে ছাপা হয়নি বরং সাদা পাতার ওপর কাশ্মীর এডিটরস গিল্ডের তরফ থেকে সংবাদ মাধ্যমের ওপর আক্রমনের প্রতিবাদ বার্তা ছাপা হয়।

পুলওয়ামা আক্রমণের পর রাজ্যপাল সত্যপাল মালিকের শাসনাধীন জম্মু কাশ্মীর প্রশাসন কোনও কারণ ছাড়াই  কাশ্মীর রিডার ও গ্রেটার কাশ্মীর নামে ওই দুই দৈনিককে সরকারি বিজ্ঞাপণ দেওয়া বন্ধ করে দেয়। তারপরেই ব্যয় সঙ্কোচনের জন্য গ্রেটার কাশ্মীর তাদের দৈনিকের পাতা সংখ্যা  ২০ থেকে কমিয়ে ১২-তে নিয়ে আসে এবং কাশ্মীর রিডার ৪টে পাতা কমিয়ে ১২টি পাতা প্রকাশ করছে।

সরকারের সংবাদ মাধ্যমের ওপর এই আক্রমণের পর পরই কাশ্মীর এডিটরস গিল্ড এর কড়া সমালোচনা করে। শুক্রবারই সরকারের কাছে তারা বিজ্ঞাপণ বন্ধ করার লিখিত কারণ জানতে চায়। এডিটরস গিল্ড মনে করে, “সারা দেশ যখন সাংসদীয় গণতন্ত্রে শুষ্ঠু নির্বাচনের কথা ভাবছে তখন সরকারের এই পদক্ষেপ নিঃসন্দেহে সংবাদ মাধ্যমের স্বাধীনতার ওপর আক্রমণ”। তাই রবিবার গিল্ডের সমস্ত সদস্য দৈনিক তাঁদের প্রথম পাতা ফাঁকা রেখে সংবাদ মাধ্যমের কন্ঠরোধ করার যে অভিসন্ধি সরকার নিয়েছে তার তীব্র প্রতিবাদ করে।

বাঙালীয়ানা /এসএল

মন্তব্য করুন (Comments)

comments

Share.