সুভাষ বোস, শুভ জন্মদিন বলতে পারছি না। তৌহিদুল আলম রিয়াদ

Comments

সুভাষ বোস, শুভ জন্মদিন বলতে পারছি না! আপনিও জানেন কারণটা, এই উপমহাদেশ এখন ধর্মোন্মাদের অভায়রণ্য। আজাদি শব্দটি যেন এক প্রহেলিকার নাম। প্রিয় বোস, তবুও লড়াইটা জারি রেখেছি। আচ্ছা সাবমেরিন, উড়ান পথ কিছুইতো বাকি রাখেননি তবুও কি চিনতে পেরেছিলেন আপনার ভারতবর্ষের সুবিধাবাদী রাজনীতিবিদদের?

বাপু গান্ধী আর নেহেরু মিলে আপনাকে ব্রাত্য করে দেয়ার দুঃসাহস দেখিয়েছেন বটে, তবে তার মূল্যটা এখন চুকাতে হচ্ছে এই উপমহাদেশকে। তারাও এখন অপ্রাসঙ্গিক, ভারত হিন্দু পাকিস্তান হতে চলেছে। আজাদ হিন্দ ফৌজে আপনার সেকেন্ড ইন কমান্ড ছিলেন মোহাম্মদ জামান কিয়ানি, শাহনওয়াজ খান। তাদের সাথে মার্চপাস্টে ছিলেন মোহন সিং, জগন্নাথ রাও প্রেম সেগালের মতো কিছু স্বপ্নচারী মানুষ।

আর এখন ভারত শাসন করছে কারা জানেন তো নিশ্চয়? চারিদিকে সাম্প্রদায়িক সাপেরা তুলছে ফণা। বিষে নীল আপনার সাধের ভারতবর্ষ, বাংলা। এখন যোগী আদ্যিনাথ আর দিলীপ ঘোষেদেরই রাজত্ব। বলেন কি করে বলি শুভ জন্মদিন?

ও হ্যাঁ আপনি হয়তো শুনেছেন পাকিস্তানের কথা, সে এক মহাসাকার্সের নাম। হা হা হা। ২৪ বছরেই সেই সার্কাসের প্যান্ডেল ভেঙ্গে বাংলাদেশের জন্ম হয়েছে।

পূর্ব বাংলার অখ্যাত এক গ্রাম টুঙ্গিপাড়ার মুজিব ঠিকই বুঝতে পেরেছিল আপনাকে। তার দল আওয়ামী লীগ যদিও আপোষকামী ছিল, অনেকটা কংগ্রেসের মতো। ঐ মুজিব ছেলেটা ঠিকই দলকে ছাড়িয়ে গেছিল। তবে ঠিকই ছেলেটা ছয়দফাটা নেশার মতোই ছড়িয়ে দিয়েছিল পূর্ব বাংলায়। ফলাফল ৭১ আর বাংলাদেশ। আর চার বছর পর সেও ট্র্যাজিক হিরো।

আবার উল্টো পথে চলা, পথ হারানো। মুজিবের এখন জন্মশত বার্ষিকী পালন হচ্ছে। কিন্তু সে নেই কোথাও। তার কন্যাও বুঝি হারিয়েছে পথ। আহ যন্ত্রণা!

বুঝলেন সুভাষ, আপনি কিংবা মুজিব দুজনের কেউ কোথাও নেই। আমরা যারা মনে রেখেছি তারাও ব্রাত্য হয়ে গেছি। ভাল নেই জানি আপনারা… এভাবে কি ভাল থাকা যায় বলেন? আপনি জি বাংলায় দারুণ বিকোচ্ছেন, সৃজিতের গুমনামিতে আছেন। আর মুজিবের কাটতিও ব্যাপক, এখানে।

শুধু কেউ হাঁটে না আপনাদের দেখানো পথে।

লেখক:
Towhidul Alam
তৌহিদুল আলম রিয়াদ, সাংবাদিক, এক্টিভিষ্ট

*এই  লেখার মতামত  ও বানানরীতি লেখকের একান্তই নিজস্ব। বাঙালীয়ানার সম্পাদকীয় নীতি/মতের সঙ্গে লেখকের মতামতের অমিল থাকা অস্বাভাবিক নয়। তাই এখানে প্রকাশিত লেখা বা লেখকের কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা সংক্রান্ত আইনগত বা অন্য কোনও ধরনের কোনও দায় বাঙালীয়ানার নেই।

মন্তব্য করুন (Comments)

comments

Share.