সোমবার থেকে বহুতল ভবনে অভিযান

Comments

সোমবার, ১ এপ্রিল থেকে রাজধানীতে বহুতল ভবনগুলো পরিদর্শনে কাজ করবে রাজউকের ২৪টি দল। এমনটিই জানিয়েছেন, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম।

বনানীর এফ আর টাওয়ার ও গুলশান ১ এ ডিএনসিসি মার্কেটে আগুন লাগার পর, আজ, ৩১ মার্চ, রাজউক আয়োজিত এক সভায় মন্ত্রী এ কথা বলেন। দুপুরে রাজধানীর দিলকুশায় রাজউকের প্রধান কার্যালয় মিলনায়তনে সভাটি অনুষ্ঠিত হয়।

বহুতল ভবনগুলো পরিদর্শনের সময়, ভবনগুলোর অগ্নিনিরাপত্তা ব্যবস্থা ও নকশার অনিযায়ী নির্মিত হয়েছে কিনা-বিষয়গুলোতে জোর দেওয়া হবে বলে জানিয়েছেন শ ম রেজাউল করিম। কোনো ভবনে অগ্নিনির্বাপণ ব্যবস্থা পাওয়া না গেলে উপযুক্ত ব্যবস্থা নেয়ার কথাও জানিয়েছেন তিনি।

শ ম রেজাউল করিম বলেন, “ভবনে অগ্নিনির্বাপণ ব্যবস্থা না থাকলে প্রথমে তার ব্যবস্থার জন্য সময় দেওয়া হবে। তারপরও ব্যবস্থা গ্রহণ না করলে সংশ্লিষ্ট ভবন ব্যবহারে নিষেধাজ্ঞা দেওয়া হবে। অনুমোদনহীন কোনো ভবন ঢাকা শহরে থাকবে না। অনুমোদনহীন ভবনগুলো ভেঙে দেওয়া হবে।”

গণপূর্তমন্ত্রী এফ আর টাওয়ারে আগুন লাগার প্রসঙ্গে গৃহীত ব্যবস্থাদি সম্পর্কে বলেন, “এবার এই ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত করে ভবনটির অবৈধ অংশ নির্মাণের সময় রাজউকে যাঁরা দায়িত্বে ছিলেন, তদন্তে তাঁরা দোষী প্রমাণিত হলে ব্যবস্থা নেওয়া হবে। পাশাপাশি তদন্ত প্রতিবেদনটি জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হবে।”

রাজউক চেয়ারম্যান আবদুর রহমানসহ গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন। উল্লেখ্য, বৃহস্পতিবার, ২৮ মার্চ, রাজধানীর বনানীতে এফ আর টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনায় ২৬ জন মারা যায়। এতে, টনক নড়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ও গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের।

বাঙালীয়ানা/জেএইচ

মন্তব্য করুন (Comments)

comments

Share.