২৪ আগস্ট, ১৯৭১

Comments

২৪ আগস্ট ১৯৭১ মঙ্গলবার
কী ঘটেছিল

  • ৮ নম্বর সেক্টরে পাকবাহিনীর একটি কোম্পানী নাটোদা থেকে মুজিবনগরের দিকে অগ্রসর হলে মুক্তিবাহিনীর একটি দল নায়েব সুবেদার আবদুল মতিন পাটোয়ারীর নেতৃত্বে বাগুয়ানে এবং আর একটি দল মানিক নগরে শত্রুসেনাদের অ্যামবুশ করে। প্রায় আড়াইঘন্টা ব্যাপী এই যুদ্ধে ৯ জন পাকসেনা নিহত ও অনেকে আহত হয়। মুক্তিযোদ্ধাদের গুলির মুখে পাকসেনারা পিছু হটতে বাধ্য হয়। এই যুদ্ধে মুক্তিবাহিনীর একজন যোদ্ধা আহত হয়।
  • মুক্তিবাহিনী কুমিল্লার সি এন্ড বি রোডের কালামুড়া ব্রিজে অবস্থানরত রাজাকারদের ওপর আক্রমণ চালায়। এতে ৭ জন রাজাকারের সবাই আত্মসমর্পন করে এবং মুক্তিযোদ্ধারা প্রচুর অস্ত্রশস্ত্র দখল করে। পরে মুক্তিযোদ্ধারা কালামুড়া ব্রিজটি ধ্বংস করে।
  • সুবেদার আবদুল ওয়াহাবের নেতৃত্বে মুক্তিযোদ্ধা দল কালামুড়া ব্রিজের ২ মাইল দক্ষিণে মাধবপুর ও মীরপুরের মাঝখানে পাকসৈন্য ভর্তি ২টি স্টেট বাস, ৩টি জীপ ও ২টি ডজ গাড়ী অ্যামবুশ করে। মুক্তিযোদ্ধাদের তীব্র আক্রমণে পাকবাহিনীর সবকটি গাড়ী ধ্বংস হয় এবং বহু পাকসৈন্য নিহত হয়। একজন রাজাকার ও তিনজন পাকসৈন্য অস্ত্রশস্ত্রসহ ধরা পড়ে।
  • মুক্তিবাহিনী সাতক্ষীরায় রাজাকারদের আশাশুনি ক্যাম্প আক্রমণ করে। এই আক্রমণে রাজাকারদের ক্যাম্পটি সম্পূর্ণ ধ্বংস হয় এবং বেশ ক’জন রাজাকার নিহত হয়।
  • পূর্ব পাকিস্তান কাউন্সিল মুসলিম লীগের সভাপতি ও শান্তি কমিটির আহবায়ক খাজা খয়েরউদ্দিন প্রাদেশিক সহ-সভাপতি এ কিউ এম শফিকুল ইসলামসহ এদিন পশ্চিম পাকিস্তান গমন করেন। তিনি লাহোর ও রাওালপিণ্ডিতে তার দলের সমাবেশ ও সভায় বক্তব্য রাখবেন এবং বিভক্ত তিন মুসলিম লীগকে একত্রিত করতেই তিনি সেখানে যান। করাচী বিমান বন্দরে খয়েরউদ্দিন বলেন, সকলের উচিৎ দলীয় রাজনীতির উর্ধ্বে থাকিয়া পাকিস্তানের আদর্শে বিশ্বাসী একমনা ব্যক্তিদের সাথে হাত মিলান। সকলের উচিৎ মুসলিম লীগে যোগদান করা কারণ এই দলই পাকিস্তান আনিয়াছে।
  • জামায়াতে ইসলামীর মহাসচিব চৌধুরী রহমত লাহোরে এক সাংবাদিক সম্মেলনে বলেন, দেশ থেকে শাসন তুলে কোনো বেসামরিক সরকার প্রতিষ্ঠার সময় এখনো আসেনি।
  • পূর্ব পাকিস্তান নেজামে ইসলাম দলের জেনারেল সেক্রেটারী মওলানা আশরাফ আলী ঢাকায় এক বিবৃতিতে বলেন, সীমান্ত এলাকায় নিরীহ জনগণের ওপর ভারতীয় অনুপ্রবেশকারীরা (মুক্তিযোদ্ধারা) অত্যাচার করছে।
বাঙালীয়ানা/এসএল

অগ্নিঝরা একাত্তরের দিনগুলো, পড়ুন –

আগস্ট ১৯৭১

জুলাই ১৯৭১

জুন ১৯৭১

মে ১৯৭১

এপ্রিল ১৯৭১

মার্চ ১৯৭১

মন্তব্য করুন (Comments)

comments

Share.