চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) জননেত্রী শেখ হাসিনা হলে আসন বরাদ্দের দাবিতে মানববন্ধন ও মিছিল করেন শিক্ষার্থীরা। বুধবার সকাল সাড়ে ১১টায় শহীদ মিনারের সামনে চার দফা দাবি নিয়ে এ মানববন্ধন শুরু হয়।

 

Image may contain: 3 people, crowd, tree and outdoor

পদার্থবিদ্যা বিভাগের আশরাফি নিতুর সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী আকলিমা আক্তার, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সুবর্ণা আক্তার ফাল্গুনি, আই ই আর ইনস্টিটিউটের শিক্ষার্থী নিশাত নাওয়াল রাফা।

এসময় বক্তারা বলেন, প্রায় চার বছর আগে শেখ হাসিনা হলের কাজ শুরু হয়েছে। এটাচমেন্ট পেয়েও থাকতে পারছি না আমরা। বারবার এলোটমেন্ট দেওয়ার তারিখ দিচ্ছে কিন্তু কোনো কার্যকারিতা নেই। অন্য হলে অতিথির মত থাকতে হয় আমাদের। অনেককে থাকতে হচ্ছে কটেজে। যেখানে পর্যাপ্ত পরিমাণ বিদ্যৎ, পানি, ওয়াইফাই ও পড়াশোনার পরিবেশ নেই।

শিক্ষার্থীরা বলেন, জননেত্রী শেখ হাসিনা হলে প্রভোস্ট, আবাসিক শিক্ষক সবাই আছে। তারা তাদের অফিস কক্ষ পেয়েছে ও প্রশাসনিক সুযোগ-সুবিধা গ্রহণ করছেন। কিন্তু যে শিক্ষার্থীদের থাকার জন্য হল তারাই থাকতে পারছে না।

মানববন্ধন শেষে উপাচার্য বরাবর স্মারক লিপি দিতে যায় শিক্ষার্থীরা। এসময়ে উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, হলটি প্রথমে ৪ তলা করার কথা থাকলেও পরে নকশা পরিবর্তন করে তা বাড়ানো হয় যাতে বেশি সংখ্যক শিক্ষার্থীদের থাকার ব্যবস্থা করা যায়। পুরো কাজ শেষ করতে আরও সময়ের প্রয়োজন।

তবে শিক্ষার্থীদের দাবীর মুখে আগামী রবিবার থেকে হলে আসন বরাদ্দ দেয়ার প্রক্রিয়া শুরু করা হবে বলে জানিয়েছেন উপাচার্য

জানা গেছে, ২০১৫ সালের ৮ অক্টোবর ভিডিও কনফারেন্সর মাধ্যমে হলটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আবাসিক এ হলে শিক্ষার্থীদের অ্যাটাচম্যান্ট দেওয়া হয়েছে।তবে কাজ শেষ না হওয়ায় আসন বরাদ্দ দেয়া হয়নি এখনো। উদ্বোধনের পর চার বছর পার হলেও এখনো আবাসন ব্যবস্থা চালু করতে পারেনি কর্তৃপক্ষ।

আন্দোলনকারীরা জানিয়েছেন তাদের আল্টিমেটামের ভেতর দাবী পূরণ না করা হলে তারা কঠোর কর্মসূচী দেবেন।

বাঙালীয়ানা/এআর/বিডি

মন্তব্য করুন (Comments)

comments

Share.

About Author

বাঙালীয়ানা স্টাফ করসপন্ডেন্ট