প্রবাদপ্রতিম আবৃত্তিশিল্পী জয়ন্ত চট্টোপাধ্যায়ের একক আবৃত্তি অনুষ্ঠান আজ সন্ধ্যায়। জাতীয় নাট্যশালার মূল হলে আবৃত্তি সংগঠন ‘হরবোলা’র আয়োজনে বরেণ্য এই আবৃত্তিশিল্পীর একক আবৃত্তি অনুষ্ঠান ‘অরূপ তোমার বাণী’ অনুষ্ঠিত হবে।

জয়ন্ত চট্টোপাধ্যায়ের জন্ম খুলনার সাতক্ষীরায়। ছোটবেলা থেকেই তিনি বেড়ে উঠেছেন এমন এক পারিবারিক পরিবেশে যেখানে গানবাজনা আর অভিনয় ছিল আলোবাতাসের মতোই। তাঁর বাবা ভালো আবৃত্তি আর পাঠ করতেন, বাড়িতে ছিল নিজস্ব থিয়েটারের দল। সেই দল বছরে কয়েকটি যাত্রা এবং নাটক মঞ্চস্থ করতো এবং তাতে পরিবারের সবাই অভিনয় করতেন। অনেক ছোটবেলায় এরকমই এক পালায় বিবেকের সহচর বালক বা ‘এক-আনি’র ভূমিকায় জয়ন্ত চট্টোপাধ্যায়ের প্রথম মঞ্চে ওঠা। এর পর একটু বড় হয়ে আবৃত্তি আর অভিনয়ের দিকে তার আগ্রহ আরো বেড়ে যায়। পাশাপাশি শিখেছেন গান আর তবলাবাদন।

কলেজে পড়তে কলকাতায় গিয়ে জয়ন্ত চট্টোপাধ্যায় জড়িয়ে পড়েন বামপন্থী রাজনীতির দিকে এবং সেই সূত্রে একটি সাংস্কৃতিক দলের সদস্য হিসেবে বেশ কিছু নাটকে অভিনয় করেন। সে সময়ই কলকাতাতে কল্যাণ হালদার এবং কাজী সব্যসাচীর আবৃত্তি শুনে জয়ন্ত চট্টোপাধ্যায় দারুণভাবে মুগ্ধ এবং অনুপ্রাণিত হন। কাজী সব্যসাচীর আবৃত্তির দল অগ্নিবীণার সদস্য হন ১৯৬৬ সালের দিকে।

 

বাংলাদেশের স্বাধীনতার পর ১৯৭০এর দশকে ঢাকা এবং বাংলাদেশের বিভিন্ন শহরে একাধিক একক আবৃত্তির অনুষ্ঠান করে জনপ্রিয়তা পান তিনি। এর পাশাপাশি ১৯৭০এর দশক থেকেই টিভি নাটকে অভিনয় করছেন জয়ন্ত চট্টোপাধ্যায়। তবে ১৯৮০-র দশকের মাঝামাঝি মোরশেদুল ইসলামের স্বল্পদৈর্ঘ্য ছবি সূচনা-তে একটি চরিত্রে অভিনয়ের মধ্যে দিয়ে সিনেমায় তাঁর প্রথম আত্মপ্রকাশ।

 

প্রায় দুই দশক পর আজ সন্ধ্যায় অনুষ্ঠিত হতে যাচ্ছে এই গুণী আবৃত্তিশিল্পীর একক আবৃত্তি অনুষ্ঠান। ২০ বছর পূর্তি উপলক্ষে ‘হরবোলার এক কুড়ি’ শিরোনামে বছরব্যাপী নানা আয়োজন সাজিয়েছে সংগঠনটি। এরই অংশ হিসেবে আবৃত্তি অনুষ্ঠান ‘অরূপ তোমার বাণী’ অনুষ্ঠিত হতে যাচ্ছে আজ। পুরো আয়োজনটি টিকিটের বিনিময়ে উপভোগ করতে পারবেন দর্শক-শ্রোতা। টিকিটের মূল্য রাখা হয়েছে ২০০ ও ১০০ টাকা। সন্ধ্যা সাড়ে ৭টায় আবৃত্তি অনুষ্ঠানটি শুরু হবে। প্রায় ১০০ মিনিট আবৃত্তি করবেন জননন্দিত আবৃত্তিশিল্পী জয়ন্ত চট্টোপাধ্যায়।

মন্তব্য করুন (Comments)

comments

Share.